রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:৪৬

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
বরিশাল বিভাগে বেড়েছে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা

বরিশাল বিভাগে বেড়েছে তরমুজ চাষের লক্ষ্যমাত্রা

dynamic-sidebar

খবর বরিশাল: তরমুজ চাষের জন্য জমি প্রস্তুত করছেন বরিশাল বিভাগের বিভিন্ন জেলার চাষীরা। এ মৌসুমে বিভাগের ছয় জেলায় ৫৪ হাজার ২ হেক্টর জমিতে তরমুজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, যা গত বছরের তুলনায় ১৪ শতাংশ বেশি। ২০২২-২৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৪৬ হাজার ৪৫১ হেক্টর। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয় ৬৪ হাজার ১৮৩ হেক্টরে। উৎপাদন হয়েছিল ২৭ লাখ ২৪ হাজার ৩৩০ টন।

এরই মধ্যে আবাদ হয়েছে ৩৬১৮ হেক্টর জমিতে। এখনো চলমান রয়েছে চাষাবাদ, যা আরো বাড়বে বলে দাবি বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের।

বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল পর্যন্ত বরিশাল জেলায় লক্ষ্যমাত্রা ছাড়াই ৯৪২ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। এছাড়া পিরোজপুরে ১২০ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রার বিপরীতে এখন পর্যন্ত চাষ হয়েছে ১৮ হেক্টরে। ঝালকাঠিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হেক্টর। চাষ হয়েছে ৪০ হেক্টরে।

 

পটুয়াখালীতে লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৭৪৫ হেক্টরের বিপরীতে চাষ হয়েছে ১ হাজার ৯৫৬ হেক্টরে। বরগুনা জেলায় ১৩ হাজার ৮৩৮ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয়েছে ৬১৫ হেক্টরে। ভোলায় ১১ হাজার ২৪৯ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে চাষ হয়েছে ১৫ হাজার ৫ হেক্টর জমিতে। বিভাগে সবচেয়ে বেশি তরমুজ চাষ হয় ভোলা ও পটুয়াখালীতে।


এবার বরিশালের ১০ উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৯৫, বাবুগঞ্জে ১, উজিরপুরে ১, বাকেরগঞ্জে ৬৫০, গৌরনদীতে ২, মুলাদীতে ২৫, হিজলায় ১০, মেহেন্দিগঞ্জে ১০ ও বানারীপাড়ায় ২ হেক্টর জমিতে এরই মধ্যে তরমুজ চাষ করেছেন কৃষক। চাষ আরো বাড়বে বলে দাবি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশালের আঞ্চলিক অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান বলেন, ‘কৃষি বিভাগের সহায়তা ও পরামর্শে বরিশাল বিভাগের ছয় জেলায় কৃষকরা তরমুজ চাষ করছেন। কম খরচে ভালো ফলনের মাধ্যমে লাভবান হওয়ায় তরমুজ চাষে আগ্রহ বেড়েছে।

 

জমি তৈরি থেকে মৌসুম শেষ হওয়া পর্যন্ত প্রায় চার মাসের মতো সময় লাগে। এছাড়া তরমুজ উচ্চফলনশীল হওয়ায় অনেকেই পরীক্ষামূলক চাষ শুরু করেছেন। আগামী চার-পাঁচ বছরের মধ্যে তরমুজ চাষের মাধ্যমে বরিশাল অঞ্চলের মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। তবে প্রণোদনার ব্যবস্থা না থাকলেও পরামর্শ  দেয়া হচ্ছে কৃষকদের।’
(সূত্র: বণিক বার্তা)

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net